বৃহস্পতিবার ২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

এক্স থেকে আয়ের সুযোগ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৩ অক্টোবর ২০২৪ | প্রিন্ট

এক্স থেকে আয়ের সুযোগ

ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম প্লাটফর্ম টুইটার। দায়িত্ব নিয়েই টুইটারের নাম পরিবর্তন করে ‘এক্স’ করার পাশাপাশি পুরনো নিয়মে একাধিক পরিবর্তন নিয়ে এসেছেন তিনি।

সেই ধারা অব্যাহত রেখে এবার আরও বড় পদক্ষেপ নিয়েছেন তিনি। জনপ্রিয় এই সোশাল মিডিয়া প্লাটফর্মে ক্রিয়েটরদের আয়-রোজগারের নিয়মে পরিবর্তন নিয়ে আসতে চলেছেন। বিজ্ঞাপন নির্ভরতা নয়, এখন থেকে এক্সের প্রিমিয়াম অ্যাকাউন্টে কোনও কনটেন্টের উপর কত ইন্টার‍্যাকশন হল তার ভিত্তিতেই হবে উপার্জন।

 

নতুন নিয়ম অনুযায়ী, এক্স ক্রিয়েটররা আর বিজ্ঞাপন রাজস্বের ভিত্তিতে আয় করবেন না, বরং তাদের আয় নির্ভর করবে এক্সের প্রিমিয়াম ব্যবহারকারীদের সাথে তাদের পোস্টের এনগেজমেন্টের উপর। অর্থাৎ, যারা এক্সের প্রিমিয়ামের সাবস্ক্রিপশন কিনবেন এবং তাদের পোস্টের সাথে ইন্টারঅ্যাক্ট করবেন, সেসব ব্যবহারকারীর এনগেজমেন্টের ভিত্তিতে আয় হবে।

 

এই নতুন ব্যবস্থা চালু হওয়ার ফলে ক্রিয়েটরদের পোস্টের প্রতি বেশি প্রতিক্রিয়া পাওয়ার জন্য এমন কনটেন্ট তৈরি করতে হতে পারে যা আলোচনার সৃষ্টি করে বা বিতর্কিত বিষয় নিয়ে আলোচনা করে।

এই পরিবর্তনের মাধ্যমে প্ল্যাটফর্মটি বিজ্ঞাপন আয়ের উপর নির্ভরতা কমানোর চেষ্টা করছে, কারণ সাম্প্রতিক সময়ে এক্স-এর বিজ্ঞাপন রাজস্বে প্রায় ৪০-৫০ শতাংশের মতো কমে গেছে।

 

যারা এই আয়ের সুযোগ পেতে চান, তাদের এক্সে প্রিমিয়ামের সাবস্ক্রাইবার হতে হবে, ন্যূনতম ৫০০ ফলোয়ার থাকতে হবে, এবং তিন মাসের মধ্যে তাদের পোস্টগুলোতে কমপক্ষে ৫ মিলিয়ন ইমপ্রেশন থাকতে হবে। এই পরিবর্তনের উদ্দেশ্য হলো এক্স প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের সংখ্যা বাড়ানো এবং ক্রিয়েটরদের আয়ের নতুন উৎস তৈরি করা ।

Facebook Comments Box
advertisement

Posted ০৮:৪৪ | রবিবার, ১৩ অক্টোবর ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com